ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
ডাক | ||
1 | অশ্বের ডাক | হ্রেষা |
2 | ময়ূরের ডাক | কেকা |
3 | বাঘের ডাক | গর্জন |
4 | পেঁচা বা উলূকের ডাক | ঘূৎকার |
5 | পাখির ডাক | কূজন / কাকলি |
6 | কোকিলের ডাক | কুহু |
7 | কুকুরের ডাক | বুক্কন |
8 | মোরগের ডাক | শকুনিবাদ |
9 | হাতির ডাক | বৃংহিত / বৃংহণ |
10 | সিংহের নাদ / ডাক | হুংকার |
11 | রাজহাঁসের কর্কশ ডাক | ক্রেঙ্কার |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
ধ্বনি | ||
12 | অলংকারের ধ্বনি | শিঞ্জন |
13 | গম্ভীর ধ্বনি | মন্দ্র |
14 | অব্যক্ত মধুর ধ্বনি | কলতান |
15 | আনন্দজনক ধ্বনি | নন্দিঘোষ |
16 | ঝনঝন শব্দ | ঝঙ্কার |
17 | শুকনো পাতার শব্দ | মর্মর |
18 | ভ্রমরের শব্দ | গুঞ্জন |
19 | সমুদ্রের ঢেউয়ের শব্দ | কল্লোল |
20 | বাদ্যযন্ত্রের ধ্বনি | ঝংকার |
21 | ধনুকের ধ্বনি | টংকার |
22 | বীরের গর্জন | হুংকার |
23 | সেতারের ঝংকার | কিঙ্কিনি |
24 | আনন্দের আতিশয্যে সৃষ্ট কোলাহল | হর্ রা |
25 | বিহঙ্গের ধ্বনি | কাকলি |
26 | হাতির বাসস্থান | গজগৃহ |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
খোলস / চামড়া / শাবক | ||
27 | হরিণের চামড়ার আসন | অজিনাসন |
28 | সাপের খোলস | নির্মোক / কুঞ্চক |
29 | হরিণের চর্ম / চামড়া | অজিন |
30 | হাতির শাবক (বাচ্চা) | করভ |
31 | বাঘের চামড়া | কৃত্তি |
32 | ব্যাঙের ছানা | ব্যাঙাচি |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
ইচ্ছা | ||
33 | হনন / হত্যা করার ইচ্ছা | জিঘাংসা |
34 | জানবার ইচ্ছা | জিজ্ঞাসা |
35 | অনুকরণ করার ইচ্ছা | অনুচিকীর্ষা |
36 | মুক্তি পাওয়ার ইচ্ছা | মুক্তিকামী |
37 | প্রতিকার করার ইচ্ছা | প্রতিচিকীর্ষা |
38 | প্রবেশ করার ইচ্ছা | বিবিক্ষা |
39 | সেবা করার ইচ্ছা | শুশ্রূষা |
40 | রমণ বা সঙ্গমের ইচ্ছা | রিরংসা |
41 | পান করার ইচ্ছা | পিপাসা |
42 | লাভ করার ইচ্ছা | লিপ্সা |
43 | ক্ষমা করার ইচ্ছা | চিক্ষমিষা |
44 | অনুসন্ধান করার ইচ্ছা | অনুসন্ধিৎসা |
45 | মুক্তি পেতে ইচ্ছা | মুমুক্ষা |
46 | উপকার করার ইচ্ছা | উপচিকীর্ষা |
47 | বিজয় লাভের ইচ্ছা | বিজিগীষা |
48 | জয় করার ইচ্ছা | জিগীষা |
49 | বমন করিবার ইচ্ছা | বিবমিষা |
50 | খাইবার ইচ্ছা | ক্ষুধা |
51 | যেরূপ ইচ্ছা | যদৃচ্ছা |
52 | বেঁচে থাকার ইচ্ছা | জিজীবিষা |
53 | ত্রাণ লাভ করার ইচ্ছা | তিতীর্ষা |
54 | মুক্তি লাভে/পেতে ইচ্ছুক | মুমুক্ষু |
55 | অপকার করার ইচ্ছা | অপচিকীর্ষা |
56 | ভোজন করার ইচ্ছা | বুভুক্ষা |
57 | করার ইচ্ছা | চিকীর্ষা |
58 | বাস করার ইচ্ছা | বিবৎসা |
59 | দান করার ইচ্ছা | দিৎসা |
60 | গমন করার ইচ্ছা | জিগমিষা |
61 | নিন্দা করার ইচ্ছা | জুগুপ্সা |
62 | পাওয়ার ইচ্ছা | ঈপ্সা |
63 | সৃষ্টি করার ইচ্ছা | সিসৃক্ষা |
64 | নির্মাণ করার ইচ্ছা | নির্মিসা |
65 | প্রতিবিধান করার ইচ্ছা | প্রতিবিধিৎসা |
66 | যে রূপ করার ইচ্ছা | যদৃচ্ছা |
67 | উদক / জল পানের ইচ্ছা | উদন্যা |
68 | হিত করার ইচ্ছা | হিতৈষা |
69 | দেখবার ইচ্ছা | দিদৃক্ষা |
70 | প্রিয় কাজ করার ইচ্ছা | প্রিয়চিকীর্ষা |
71 | হরণ করার ইচ্ছা | জিহীর্ষা |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
পুরুষ | ||
72 | যে দার (স্ত্রী) পরিগ্রহ করেনি | অকৃতদার |
73 | যে পুরুষ বিয়ে করেছে | কৃতদার |
74 | পুরুষের যে পুরুষ পত্নীসহ বর্তমান | সপত্নীক |
75 | পুরুষের উদ্দাম নৃত্য | তাণ্ডব |
76 | যে পুরুষের স্ত্রী বিদেশে থাকে | প্রোষিতপত্নীক / প্রোষিতভার্য |
77 | যে পুরুষ প্রথম স্ত্রী জীবিত থাকতে দ্বিতীয় দার (স্ত্রী) পরিগ্রহ করেছে | অধিবেত্তা / অধিবেদন |
78 | যে পুরুষ স্ত্রীর বশীভূত | স্ত্রৈণ |
79 | যে পুত্রের মাতা কুমারী | কানীন |
80 | পুরুষের কটিবন্ধ | সরাসন |
81 | যে পুরুষ বিয়ে করেনি | অকৃতদার |
82 | যে দার (স্ত্রী) পরিগ্রহ করেছে | কৃতদার |
83 | যে পুরুষের চেহারা দেখতে সুন্দর | সুদর্শন |
84 | পুরুষের কর্ণভূষণ | বীরবৌলি |
85 | যে পুরুষের দাড়ি গোঁফ গজায়নি | অজাতশ্মশ্রু |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
নারী | ||
86 | যে নারী প্রিয় কথা বলে | প্রিয়ংবদা |
87 | যে নারী সুন্দরী | রমা |
88 | যে নারীর পতি নেই, পুত্রও নেই | অবীরা |
89 | প্রিয় বাক্য বলে যে | প্রিয়ভার্থী |
90 | যে নারীর স্বামী ও পুত্র মৃত | অধীরা |
91 | যে নারীর পঞ্চ স্বামী | পঞ্চভর্তৃকা |
92 | যে নারী কলহপ্রিয় | খাপ্তানী |
93 | যে নারীর হাসি সুন্দর | সুস্মিতা |
94 | যে নারী বীর সন্তান প্রসব করে | বীরপ্রসূ |
95 | যে নারী আনন্দ দান করে | বিনোদিনী |
96 | যে নারী অতি উজ্জ্বল ও ফর্সা | মহাশ্বেতা |
97 | যে নারী বীর | বীরাঙ্গনা |
98 | যে নারীর বিয়ে হয়নি | কুমারী |
99 | যে নারী বার (সমূহ) গামিনী | বারাঙ্গনা |
100 | যে নারীর দুটি মাত্র পুত্র | দ্বিপুত্রিকা |
101 | যে নারী নিজে বর বরণ করে নেয় | স্বয়ংবরা |
102 | যে মেয়ের বয়স দশ বৎসর | কন্যকা |
103 | যে নারীর হাসি কুটিলতাবর্জিত | শুচিস্মিতা |
104 | যে নারীর বিয়ে হয় না | অনূঢ়া |
105 | যে নারীর বিয়ে হয়েছে | উড়া |
106 | যে নারীর সন্তান বাঁচে না | মৃতবৎসা |
107 | যে নারীর অসূয়া / হিংসা নাই | অনসূয়া |
108 | যে নারীর সতীন / শত্রু নেই | নিঃসপ্ত |
109 | যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে | নবোঢ়া |
110 | যে নারীর কোনো সন্তান হয় না | বন্ধ্যা |
111 | যে নারীর সহবাসে মৃত্যু হয় | বিষকন্যকা |
112 | যে নারীর দেহ সৌষ্ঠব সম্পন্না | অঙ্গনা |
113 | যে নারী শিশুসন্তানসহ বিধবা | বালপুত্রিকা |
114 | যে নারী (বা গাভী) দুগ্ধবতী | পয়স্বিনী |
115 | যে নারীর চিত্রে অর্পিতা বা নিবন্ধা | চিত্রার্পিতা |
116 | যে নারী সাগরে বিচরণ করে | সাগরিকা |
117 | নারীর লীলাময়ী নৃত্য | লাস্য |
118 | যে নারীর নখ শূপের (কুলা) মত | শূর্পণখা |
119 | নারীর কটিভূষণ | রশনা |
120 | নারীর কোমরবেষ্টনিভূষণ | মেখলা |
121 | যে নারীর স্বামী ও পুত্র জীবিত | বীরা / পুরন্ধ্রী |
122 | যে নারী অপরের দ্বারা প্রতিপালিতা | পরভূতা / পরভৃতিকা |
123 | উত্তম বস্ত্রালঙ্কারে সুসজ্জিত নটীগণের নৃত্য | যৌবত |
124 | যে নারী অঘটন ঘটাতে পারদর্শী | অঘটনঘটনপটিয়সী |
125 | যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে | কাকবন্ধ্যা |
126 | যে নারী অন্য কারও প্রতি সক্ত হয় না | অনন্যা |
127 | যে নারী পূর্বে অন্যের স্ত্রী / বাগদত্তা ছিল | অন্যপূর্বা |
128 | যে নারীর স্বামী দ্বিতীয় বিয়ে করেছে | অধিবিন্না |
129 | যে নারীর স্বামী বিদেশে থাকে | প্রোষিতভর্তৃকা |
130 | যে নারীর সূর্যও মুখ দেখতে পারে না | অসূর্যম্পশ্যা |
131 | যে নারী কখনো সূর্যকে দেখেনি | অসূর্যম্পশ্যা |
132 | অবিবাহিতা জ্যেষ্ঠা থাকার পরও যে কনিষ্ঠার বিয়ে হয় | অগ্রোদিধিষু |
133 | কুমারীর পুত্র | কানীন |
134 | অঘটন কাণ্ড ঘটাইতে অতিশয় পারদর্শী যে নারী | অঘটনঘটনপটিয়সী |
135 | যে নারী (বিবাহিত / অবিবাহিত) চিরকাল পিতৃগৃহবাসিনী | চিরন্টী |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
পত্নী | ||
136 | একই স্বামীর পত্নী যাহারা | সপত্নী |
137 | যার স্ত্রী মারা গিয়েছে | বিপত্নীক |
138 | পত্নীসহ বর্তমান | সপত্নীক |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
কষ্টকর / সহজে না | ||
139 | যা কষ্টে নিবারণ করা যায় | দুর্নিবার |
140 | যা দমন করা কষ্টকর | দুর্দমনীয় |
141 | যা সহজে পাওয়া যায় না | দুষ্প্রাপ্য |
142 | যা সহ্য করা যায় না | দুর্বিষহ |
143 | যা সহজে দমন কর যায় না | দুর্দম |
144 | যাহাতে সহজে গমন করা যায় না | দুর্গম |
145 | যাহা সহজে উত্তীর্ণ হওয়া যায় না | দুস্তর |
146 | যা মুছে ফেলা যায় না | দুর্মোচ্য |
147 | যা কষ্টে জয় করা যায় | দুর্জয় |
148 | যা সহজে মরে না | দুর্মর |
149 | যা কষ্টে অর্জন করা যায় | কষ্টার্জিত |
150 | যাহা সহজে লঙ্ঘন করা যায় না | দুর্লঙ্ঘ্য |
151 | যা কষ্টে লাভ করা যায় | দুর্লভ |
152 | যা সহজে অতিক্রম করা যায় না | দুরতিক্রম্য |
153 | যা সহজে জানা যায় না | দুর্জ্ঞেয় |
154 | কষ্টে অতিক্রম করা যায় না যা | দুরতিক্রম্য |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
যোগ্য | ||
155 | যা চিবিয়ে খাবার যোগ্য | চর্ব |
156 | যা চেটে খাবার যোগ্য | লেহ্য |
157 | যা চুষে খাবার যোগ্য | চূষ্য |
158 | যা পান করার যোগ্য | পেয় |
159 | যা পাঠ করিবার যোগ্য | পাঠ্য |
160 | ঘ্রাণের যোগ্য | ঘ্রেয় |
161 | যা নিন্দার যোগ্য নয় | অনিন্দ্য |
162 | নৌ চলাচলের যোগ্য | নাব্য |
163 | প্রশংসার যোগ্য | প্রশংসার্হ |
164 | ঘৃণার যোগ্য | ঘৃণার্হ / ঘৃণ্য |
165 | যা ক্রয় করার যোগ্য | ক্রেয় |
166 | যা খাওয়ার যোগ্য | খাদ্য |
167 | জানিবার যোগ্য | জ্ঞাতব্য |
168 | বরণ করিবার যোগ্য | বরেণ্য |
169 | ক্ষমার অযোগ্য | ক্ষমার্য |
170 | যা অন্তরে ঈক্ষণ যোগ্য | অন্তরিক্ষ |
171 | স্মরণের যোগ্য | স্মরণার্হ |
172 | যা বিক্রয় করার যোগ্য | বিক্রেয় |
173 | রন্ধনের যোগ্য | পাচ্য |
174 | আরাধনা করিবার যোগ্য | আরাধ্য |
175 | ক্ষমার যোগ্য | ক্ষমার্হ |
176 | মান-সম্মান প্রাপ্তির যোগ্য | মাননীয় |
177 | ধন্যবাদের যোগ্য | ধন্যবাদার্হ |
178 | ফেলে দেবার যোগ্য | ফেলনা |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
উপকার | ||
179 | যে উপকারীর উপকার স্বীকার করে | কৃতজ্ঞ |
180 | উপকারীর অপকার করে যে | কৃতঘ্ন |
181 | যে উপকারীর উপকার স্বীকার করে না | অকৃতজ্ঞ |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
বলা | ||
182 | যা বলা হয়নি | অনুক্ত |
183 | যা বলা হয়েছে | উক্ত |
184 | যা বলা উচিত নয় | অকথ্য |
185 | যা বলা হচ্ছে | বক্ষ্যমাণ |
186 | যা বলা হবে | বক্তব্য |
187 | যা প্রকাশ করা হয়নি | অব্যক্ত |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
কথা | ||
188 | যে বেশি কথা বলে | বাচাল |
189 | যিনি অধিক কথা বলেন না | মিতভাষী |
190 | যিনি কম কথা বলেন | স্বল্পভাষী |
191 | যা বাক্যে প্রকাশ করা যায় না | অনির্বচনীয় |
192 | যা কথায় বর্ণনা করা যায় না | অবর্ণনীয় |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
ভবিষ্যৎ | ||
193 | যা হবে | ভাবি |
194 | যা ভবিষ্যতে ঘটবে | ভবিতব্য |
195 | অগ্র-পশ্চাৎ বিবেচনা করে কাজ করে না | অবিমৃশ্যকারী |
196 | যে ভবিষ্যত না ভেবেই কাজ করে | অবিমৃষ্যকারী |
197 | যে ভবিষ্যতের চিন্তা করে না | অপরিণামদর্শী |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
নাই / যায় না | ||
198 | যা জয় করা যায় না | অজয় |
199 | যা প্রতিরোধ করা যায় না | অপ্রতিরোধ্য |
200 | কষ্টে করা যায় যাহা | কষ্টকর |
201 | যা মূল্য দিয়ে বিচার করা যায় না | অমূল্য |
202 | যাহাতে গমন করা যায় না | অগম্য |
203 | যা নিবারণ করা যায় না | অনিবারিত |
204 | যা অতিক্রম করা যায় না | অনতিক্রম্য |
205 | যার ঈহা (চেষ্টা) নাই | নিরীহ |
206 | কোনোভাবেই যা নিবারণ করা যায় না | অনিবার্য |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
অক্ষি / চক্ষু | ||
207 | চোখের নিমেষ না ফেলিয়া | অনিমেষ |
208 | অক্ষির অভিমুখে | প্রত্যক্ষ |
209 | যার চক্ষু লজ্জা নেই | নির্লজ্জ / চশমখোর |
210 | চোখে দেখা যায় এমন | চক্ষুগোচর |
211 | অক্ষির সমীপে | সমক্ষ |
212 | অক্ষিতে কাম যার (যে নারীর) | কামাক্ষী |
213 | চক্ষুর সম্মুখে সংঘটিত | চাক্ষুষ |
214 | অক্ষিপত্রের (চোখের পাতা) লোম | অক্ষিপক্ষ্ণ |
215 | চোখের কোণ | অপাঙ্গ |
216 | পদ্মের ন্যায় অক্ষি বা চোখ | পুণ্ডরীকাক্ষ |
217 | অক্ষির অগোচরে | পরোক্ষ |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
জন্ম | ||
218 | দুবার জন্মে যা | দ্বিজ |
219 | জন্মে নাই যা | অজ |
220 | পঙ্কে জন্মে যা | পঙ্কজ |
221 | যে ভূমিতে ফসল জন্মায় না | ঊষর |
222 | শুভক্ষণে জন্ম যার | ক্ষণজন্মা |
223 | অনুতে বা পশ্চাতে / জন্মেছে যে | অনুজ |
224 | সরোবরে জন্মায় যা | সরোজ |
225 | অগ্রে জন্মেছে যে | অগ্রজ |
226 | যে জমিতে দুবার ফসল জন্মে | দো-ফসলি |
227 | যে শিশু আটমাসে জন্মগ্রহণ করেছে | আটাসে |
228 | পিতার মৃত্যুর পর জন্ম হয়েছে যে সন্তানের | মরণোত্তর জাতক |
229 | যে জমির উৎপাদন শক্তি নেই | অনুর্বর |
230 | যে সমাজের (বর্ণের) অন্তদেশে জন্মে | অন্ত্যজ |
231 | পূর্বজন্মের কথা স্মরণ আছে যার | জাতিস্মর |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
জয়ন্তী | ||
232 | কোনো ঘটনার ৬০ বছর পূর্তিতে অনুষ্ঠান | হীরক জয়ন্তী |
233 | কোনো ঘটনার ৫০ বছর পূর্তিতে যে অনুষ্ঠান | সুবর্ণ জয়ন্তী |
234 | কোনো ঘটনার ২৫ বছর পূর্তিতে যে অনুষ্ঠান | রজত জয়ন্তী |
235 | জয়সূচক যে উৎসব | জয়ন্তী |
236 | একশত পঞ্চাশ বছর | সার্ধশতবর্ষ |
237 | জয়ের জন্য যে উৎসব | জয়ন্তী |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
দিন | ||
238 | দিন ও রাতের সন্ধিক্ষণ | গোধূলি |
239 | দিনের পূর্ব ভাগ | পূর্বাহ্ণ |
240 | দিনের মধ্য ভাগ | মধ্যাহ্ন |
241 | দিনের অপর ভাগ | অপরাহ্ন |
242 | দিনের সায় (অবসান) ভাগ | সায়াহ্ন |
243 | প্রায় প্রভাত হয়েছে এমন | প্রভাতকল্প |
244 | দিনের আলো ও সন্ধ্যার আলোর মিলন | গোধূলি |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
রাত | ||
245 | রাত্রির প্রথম ভাগ | পূর্বরাত্র |
246 | গভীর রাত্রি | নিশীথ |
247 | রাত্রির মধ্য ভাগ | মহানিশা |
248 | রাত্রিকালীন যুদ্ধ | সৌপ্তিক |
249 | রাত্রির শেষ ভাগ | পররাত্র |
250 | দিনের আলো ও সন্ধ্যার আলোর মিলন | গোধূলি |
251 | রাতের শিশির | শবনম |
252 | রাত্রির তিন ভাগ একত্রে | ত্রিযামা |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
স্থায়ী | ||
253 | ঘর নাই যার | হা-ঘরে |
254 | হওয়ার স্বভাব যার | নশ্বর |
255 | যা কখনো নষ্ট হয় না | অবিনশ্বর |
256 | যা চিরস্থায়ী নয় | নশ্বর |
257 | ক্ষণকাল ব্যাপিয়া স্থায়ী | ক্ষণস্থায়ী |
258 | যার বাসস্থান নেই | অনিকেত |
259 | যে বাস্তু থেকে উৎখাত হয়েছে | উদ্বাস্তু |
260 | নষ্ট হওয়াই স্বভাব নয় যার | অবিনশ্বর |
261 | যা স্থায়ী নয় | অস্থায়ী |
262 | যার জ্যোতি বেশিক্ষণ স্থায়ী হয় না | ক্ষণপ্রভা |
263 | স্থায়ী ঠিকানা নেই যার | উদ্বাস্তু |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
পূর্বে | ||
264 | যা পূর্বে শোনা যায়নি | অশ্রুতপূর্ব |
265 | যা পূর্বে ছিল এখন নেই | ভূতপূর্ব |
266 | যা পূর্বে চিন্তা করা যায়নি | অচিন্তিতপূর্ব |
267 | যা পূর্বে কখনো আস্বাদিত হয় নাই | অনাস্বাদিতপূর্ব |
268 | যা পূর্বে কখনো ঘটেনি | অভূতপূর্ব |
269 | যা পূর্বে দেখা যায়নি | অদৃষ্টপূর্ব |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
রচনা | ||
270 | ইতিহাস রচনা করেন যিনি | ঐতিহাসিক |
271 | স্মৃতিশাস্ত্রে পণ্ডিত যিনি | শাস্ত্রজ্ঞ |
272 | যিনি ভালো ব্যাকরণ জানেন | বৈয়াকরণ |
273 | যিনি ব্যাকরণ রচনা করেন | ব্যাকরণবিদ |
274 | ব্যাকরণে পণ্ডিত যিনি | বৈয়াকরণ |
275 | স্মৃতিশাস্ত্র রচনা করেন যিনি | শাস্ত্রকার |
276 | ইতিহাস বিষয়ে অভিজ্ঞ যিনি | ইতিহাসবেত্তা |
277 | যিনি স্মৃতিশাস্ত্র জানেন | স্মার্ত |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
গাছ | ||
278 | যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না | বনস্পতি |
279 | একবার ফল দিয়ে যে গাছ মারা যায় | ওষধি |
280 | যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে | পরগাছা |
281 | যে গাছ কোনো কাজে লাগে না | আগাছা |
282 | ফল পাকলে যে গাছ মারা যায় | ওষধি |
283 | যে গাছ থেকে ঔষধ তৈরি হয় | ঔষধি |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
একই | ||
284 | একই বিষয়ে চিত্ত নিবিষ্ট যাহার | নিবিষ্টচিত্ত |
285 | একই গুরুর শিষ্য যারা | সতীর্থ |
286 | একই সময়ে বর্তমান | সমসাময়িক |
287 | একই সময়ে | যুগপৎ |
288 | একই মাতার উদরে জাত যারা | সহোদর |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
পর | ||
289 | পরকে আশ্রয় করিয়া বাঁচিয়া থাকে যে | পরজীবী |
290 | পরের শ্রী (উন্নতি) দেখিয়া যাহার মন খারাপ হয় | পরশ্রীকাতর |
291 | পরের দ্বারা প্রতিপালিত যে | পরভূত (কোকিল) |
292 | পরের অন্নে যে জীবন ধারণ করিয়া থাকে | পরান্নজীবী |
293 | পরকে প্রতিপালন করে যে | পরভৃৎ (কাক) |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
আপনা | ||
294 | আপনাকে হত্যা করে যে | আত্মঘাতী |
295 | আপনাকে ভুলে থাকে যে | আত্মভোলা |
296 | যার প্রকৃত বর্ণ ধরা যায় না | বর্ণচোরা |
297 | আত্মার সম্বন্ধীয় বিষয় | আধ্যাত্মিক |
298 | আপনার বর্ণ লুকায় যে | বর্ণচোরা |
299 | আপনাকে কেন্দ্র করে যার চিন্তা | আত্মকেন্দ্রিক |
300 | যে আপনাকে কৃতার্থ মনে করে | কৃতার্থম্মন্য |
301 | আত্মিক আপনাকে সর্বস্ব ভাবে যে | আত্মসর্বস্ব |
302 | আপনাকে অত্যন্ত হীন বলিয়া ভাবে যে | হীনমন্য |
303 | আপনাকে যে পণ্ডিত মনে করে | পণ্ডিতম্মন্য |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
মৃত | ||
304 | মৃতের মত অবস্থা যার | মুমূর্ষু |
305 | মৃত জীবজন্তু ফেলা হয় যেখানে | ভাগাড় |
306 | জীবিত থেকেও যে মৃত | জীবনস্মৃত |
307 | মরিবেই যাহা | মরণশীল |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
সমস্ত / সব | ||
308 | সকলের জন্য প্রযোজ্য | সর্বজনীন |
309 | সকলের জন্য মঙ্গলকর | সর্বজনীন |
310 | সকলের জন্য অনুষ্ঠিত | সার্বজনীন |
311 | যিনি সর্বত্র ব্যাপিয়া থাকেন | সর্বব্যাপক |
312 | সর্বজন সম্বন্ধীয় | সার্বজনীন |
313 | যিনি সব কিছুই জানেন | সর্বজ্ঞ |
314 | সমস্ত পদার্থ ভক্ষণ করে যে | সর্বভুক |
315 | সর্বজনের হিতকর | সর্বজনীন |
316 | সবকিছু গ্রাস করে যে | সর্বগ্রাসী |
317 | বিশ্বজনের হিতকর | বিশ্বজনীন |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
ব্যয় | ||
318 | যে ব্যয় করতে কুণ্ঠাবোধ করে | কৃপণ |
319 | আয় অনুসারে ব্যয় করেন যিনি | মিতব্যয়ী |
320 | যা সম্পন্ন করতে বহু ব্যয় হয় | ব্যয়বহুল |
321 | আয় অনুসারে ব্যয় করেন না যিনি | অমিতব্যয়ী |
322 | যে অধিক ব্যয় করতে কুণ্ঠাবোধ করে | ব্যয়কুণ্ঠ |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
তুল্য | ||
323 | ঋষির তুল্য | ঋষিতুল্য |
324 | তার তুল্য | তাদৃশ |
325 | আমার তুল্য (সদৃশ) | মাদৃশ |
326 | ঋষির ন্যায় | ঋষিকল্প |
327 | ইহার তুল্য | ঈদৃশ |
328 | দেবতার তুল্য | দেবোপম |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
জয় | ||
329 | ইন্দ্রকে জয় করেন যিনি | ইন্দ্ৰজিৎ |
330 | জয়ের জন্য যে উৎসব | জয়োৎসব |
331 | শত্রুকে জয় করেন যিনি | শত্রুজিৎ / পরঞ্জয় |
332 | যা কষ্টে জয় করা যায় | দুর্জয় |
333 | যা কষ্টে লাভ করা যায় | দুর্লভ |
334 | ইন্দ্রিয়কে জয় করেন যিনি | জিতেন্দ্রিয় |
335 | বিধিকে অতিক্রম না করে | যথাবিধি |
336 | যা ক্রমশ বিস্তীর্ণ হচ্ছে | ক্রমবিস্তার্যমান |
337 | যা ক্রমশ দূরে সরে যাচ্ছে | অপসৃয়মান |
338 | ক্রমে ক্রমে আসিয়াছে যাহা | ক্রমাগত |
339 | ক্রমকে বজায় রাখিয়া | যথাক্রমে |
340 | যা ক্রমশ ক্ষয়প্রাপ্ত হচ্ছে | ক্ষীয়মান |
341 | এক থেকে শুরু করে ক্রমাগত | একাদিক্রমে |
342 | যা ক্রমশ বর্ধিত হচ্ছে | ক্রমবর্ধমান / বর্ধিষ্ণু |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
কুল | ||
343 | কুলের কীর্তিতে কলঙ্ক লেপন করে যে | কুলাঙ্গার |
344 | কুলের কীর্তি বর্ধনকারী যে সন্তান | কুলপ্রদীপ |
345 | কুলে কলঙ্ক লেপন করে যে | কুল কলঙ্ক |
346 | কুলে বিশিষ্ট মর্যাদা আনয়ন করে যে | কুলতিলক |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
গমন | ||
347 | বাহুতে ভর করে চলে যে | ভূজঙ্গ |
348 | সর্বত্র গমন করে যে | সর্বগ |
349 | লাফিয়ে চলে যে | প্লবগ (ব্যাঙ / বানর) |
350 | আকাশে গমন / বিচরণ করে যে | বিহগ (পাখি) |
351 | ভুজের সাহায্যে চলে যে | ভুজঙ্গ / ভুজগ |
352 | যে পা দিয়ে চলে না | পন্নগ (সর্প) |
353 | যে গমন করে না | নগ (পাহাড়) |
354 | যে উরস (বক্ষ) দিয়ে হাঁটে | উরগ (সর্প) |
355 | যে সর্বত্র গমন করে | সর্বগ |
356 | ইতস্তত গমনশীল বা সঞ্চরণশীল | বিসর্পী |
357 | বুকে হেঁটে গমন করে যে | উরগ (সাপ) |
358 | ত্বরিত গমন করতে পারে যে | তুরগ (ঘোড়া) |
359 | জলে ও স্থলে চরে যে | উভচর |
360 | যে ভুজের সাহায্যে (এঁকে বেঁকে ) চলে | ভুজগ / ভুজঙ্গ (সৰ্প) |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
পদ্ম | ||
361 | নীল বর্ণ পদ্ম | ইন্দিবর |
362 | পদ্মের ডাটা বা নাল | মৃণাল |
363 | শ্বেত বৰ্ণ পদ্ম | পুণ্ডরীক |
364 | রক্ত বর্ণ পদ্ম | কোকনদ |
365 | পদ্মের ঝাড় বা মৃণালসমূহ | মৃণালিনী |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
ক্ষুদ্র | ||
366 | ক্ষুদ্র গ্রাম | পল্লীগ্রাম |
367 | ক্ষুদ্র প্রলয় | খণ্ডপ্রলয় |
368 | ক্ষুদ্র নদী | সারণি |
369 | ক্ষুদ্র বাগান | বাগিচা |
370 | ক্ষুদ্র অঙ্গ | উপাঙ্গ |
371 | ক্ষুদ্র শিয়াল | খেঁকশিয়াল |
372 | ক্ষুদ্র কূপ | পাতকুয়া |
373 | ক্ষুদ্র রাজ | রাজড়া |
374 | ক্ষুদ্র রথ | রথার্ভক |
375 | ক্ষুদ্র মৃৎপাত্র | ভাঁড় |
376 | ক্ষুদ্র চিহ্ন | বিন্দু |
377 | ক্ষুদ্র নালা | নালি |
378 | ক্ষুদ্র হাঁস | পাতিহাঁস |
379 | ক্ষুদ্রকায় ঘোড়া | টাট্টু |
380 | ক্ষুদ্র লতা | লতিকা |
381 | ক্ষুদ্র ফোঁড়া | ফুসকুড়ি |
382 | ক্ষুদ্র জাতীয় বকের শ্রেণি | বলাকা |
383 | ক্ষুদ্র ঢাক বা ঢাক জাতীয় বাদ্যযন্ত্র | নাকাড়া |
384 | ক্ষুদ্র নাটক | নাটিকা |
385 | ক্ষুদ্র বা নিচু কাঠের আসন | পিঁড়ি |
386 | ক্ষুদ্র গাছ | গাছড়া |
387 | ক্ষুদ্র প্রস্তরখণ্ড | নুড়ি |
388 | ক্ষুদ্র লেবু | পাতিলেবু |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
হাত | ||
389 | হাতের কব্জি | মণিবন্ধ |
390 | হাতের দ্বিতীয় আঙুল | তর্জনী |
391 | হাতের চতুর্থ আঙুল | অনামিকা |
392 | হাতের তেলো বা তালু | করতল |
393 | হাতের তৃতীয় আঙুল | মধ্যমা |
394 | হাতের পঞ্চম আঙুল | কনিষ্ঠা |
395 | হাতের প্রথম আঙুল (বুড়ো আঙুল) | অঙ্গুষ্ঠ |
396 | হাতের কব্জি থেকে আঙুলের ডগা পর্যন্ত | পাণি |
ক্রমিক নং | প্রদত্ত বাক্য | বাক্য সংকোচন এক কথায় প্রকাশ |
বিবিধ বাক্য সংকোচন / এক কথায় প্রকাশ | ||
397 | অর্থ নাই যাহার | নিরর্থক |
398 | অতিশয় ঘটা বা জাঁকজমক | আড়ম্বর |
399 | অভ্রান্ত জ্ঞান | প্রমা |
400 | অন্য ভাষায় রূপান্তর | অনুবাদ |
401 | অন্য ভাষায় রূপান্তরিত | অনূদিত |
402 | অন্য লিপিতে রূপান্তর | লিপ্যন্তর |
403 | অনেকের মধ্যে একজন | অন্যতম |
404 | অনেকের মধ্যে প্রধান | শ্রেষ্ঠ |
405 | অরিকে / শত্রুকে দমন করে যে | অরিন্দম |
406 | অহংকার নেই যার | নিরহংকার |
407 | অন্যদিকে মন যার | অন্যমনা |
408 | অকালে পক্ব হয়েছে যা | অকালপক্ব |
409 | অরণ্যের অগ্নিকাণ্ড | দাবানল |
410 | অনায়াসে লাভ করা যায় যাহা | অনায়াসলভ্য |
411 | অসম সাহস যাহার | অসমসাহসিক |
412 | অকালে উৎপন্ন কুমড়া | অকালকুষ্মাণ্ড |
413 | অভিজ্ঞতার অভাব আছে যার | অনভিজ্ঞ |
414 | অন্যের অপেক্ষা করতে হয় না যাকে | অনপেক্ষ |
415 | অকর্মণ্য গবাদি পশু রাখার স্থান | পিঁজরাপোল |
416 | অপর প্রান্তের হাসি | বক্রোষ্ঠিকা |
417 | অনশনে মৃত্যু | প্রায় |
418 | অন্যের মনোরঞ্জনের জন্য অসত্য ভাষণ | উপচার |
419 | অন্য গতি নাই যার | অগত্যা |
420 | অজকে (ছাগল) গ্রাস করে যা | অজগর |
421 | অন্ন-ব্যঞ্জন ছাড়া অন্য আহার্য | জলপান |
422 | অবজ্ঞায় নাক উঁচু করেন যিনি | উন্নাসিক |
423 | অষ্টপ্রহর (সারাদিন) ব্যবহার্য যা | আটপৌরে |
424 | অভ্র (মেঘ) লেহন / স্পর্শ করে যা | অভ্রংলিহ |
425 | অগ্রহায়ণ মাসে সন্ধ্যাকালীন ব্রত (কুমারীদের) | সেঁজুতি |
426 | অর্থ উপার্জন করা যায় যে ফসল হইতে | অর্থকরী |
427 | অহং বা আত্ম সম্পর্কে অতিশয় সচেতনতা | অহমিকা |
428 | অকালে যাকে জাগরণ করা হয় | অকালবোধন |
429 | অন্তরে জল আছে এমন যে (নদী) | অন্তঃসলিলা |
430 | অন্ন গ্রহণ করিয়া যে প্রাণধারণ করে | অন্নগত প্ৰাণ |
431 | আদি থেকে অন্ত পর্যন্ত | আদ্যন্ত / আদ্যোপান্ত |
432 | আদি নাই যাহার | অনাদি |
433 | আবক্ষ জলে নেমে স্নান | অবগাহন |
434 | আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার | নাস্তিক |
435 | আচরণে যার নিষ্ঠা আছে | নিষ্ঠাবান |
436 | আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার | আস্তিক |
437 | আচারে নিষ্ঠা আছে যার | আচারনিষ্ঠ |
438 | আশ্বিনমাসের পূর্ণিমা তিথি | কোজাগর |
439 | আকাশ ও পৃথিবীর অন্তরালোক | ক্রন্দসী |
440 | স্বর্গ ও মর্ত্য | রোদসী |
441 | আকাশ ও পৃথিবী | ক্রন্দসী |
442 | আকাশে (খ-তে) ওড়ে যে বাজি | খ-ধূপ |
443 | আয়ুর পক্ষে হিতকর | আয়ুষ্য |
444 | আটমাস মাতৃগর্ভে থেকে ভূমিষ্ঠ হয় যে | আটমেসে / আটাসে |
445 | আকাশে (খ-তে) চড়ে বেড়ায় যে | আকাশচারী / খেচর |
446 | আভিজাত্যপূর্ণ মনে হলেও আসলে অর্থহীন ও বিভ্রান্তিকর | হিংটিংছট |
447 | আশি বছরের বেশি বয়সী ব্যক্তি | অশীতিপর |
448 | আশীর্বাদ ও অভয়দানসূচক হাতের মুদ্রা | বরাভয় |
449 | আল্লাহর দ্বীন/ইসলাম কায়েম ও রক্ষার জন্য যিনি যুদ্ধে নিহত হন | শহিদ |
450 | ইহলোক সম্পর্কিত | ইহলৌকিক |
451 | ইন্দ্রের অশ্ব | উচ্চৈঃশ্রবা |
452 | ইন্দ্রজাল / যাদু জানেন যিনি | ঐন্দ্রজালিক |
453 | ঈষৎ কম্পিত | আধত |
454 | ঈষৎ আমিষ গন্ধ যার | আঁষটে |
455 | ঈষৎ উষ্ণ | কবোষ্ণ |
456 | ইহলোকে যা সাধারণ / সামান্য নয় | অলোকসামান্য |
457 | উদয় হইতেছে এমন | উড্ডীন / উড্ডীয়মান |
458 | উপস্থিত বুদ্ধি আছে যার | প্রত্যুৎপন্নমতি |
459 | উচ্চস্থানে অবস্থিত ক্ষুদ্র কুটির | টঙ্গি |
460 | ঋণ শোধের জন্য যে ঋণ করা হয় | ঋণার্ণ |
461 | ঋতুতে ঋতুতে যজ্ঞ করেন যিনি | ঋত্বিক |
462 | এখনও শত্রু জন্মায় নাই যাহার | অজাতশত্রু |
463 | উপদেশ ছাড়া লব্ধ প্রথম জ্ঞান | উপজ্ঞা |
464 | এক বিষয়ে যার চিত্ত নিবিষ্ট | একাগ্রচিত্ত |
465 | এখনও যার বালকত্ব যায়নি | নাবালক |
466 | এক বস্তুতে অন্য বস্তুর কল্পনা | অধ্যাস |
467 | এক থেকে শুরু করে | একাদিক্রমে |
468 | ঐতিহাসিক কালেরও আগের | প্রাগৈতিহাসিক |
469 | কর্ম সম্পাদনে অতিশয় দক্ষ / পরিশ্রমী | কর্মঠ |
470 | কর দান করে যে | করদ |
471 | ক্লান্তি নাই যার | অক্লান্ত |
472 | কামনা দূর হয়েছে যার | বীতকাম |
473 | কোথাও উঁচু কোথাও নিচু | বন্ধুর |
474 | কাচের তৈরি বাড়ি | শিশমহল |
475 | কর্মে যাহার ক্লান্তি নাই | অক্লান্তকর্মী |
476 | কথার মধ্যে ক্ষুদ্র ক্ষুদ্র প্রসঙ্গ বা প্রবচনাদি প্রয়োগ | বুক্নি |
477 | কোনটা দিক / বিদিগ এই জ্ঞান নাই যাহার | দ্বিগ্বিদিগজ্ঞানশূন্য |
478 | কি করতে হবে তা বুঝতে না পারা | কিংকর্তব্যবিমূঢ় |
479 | কাজে যার অভিজ্ঞতা আছে | করিতকর্মা |
480 | কোনো কিছু থেকে যার ভয় নেই | অকুতোভয় |
481 | গলায় কাপড় দিয়া | গলবস্ত্ৰ |
482 | খেয়া পার করে যে | পাটনী |
483 | গাছে উঠতে পটু যে | গেছো |
484 | গ্রীবা সুন্দর যার | সুগ্রীব |
485 | গুরুর বাসগৃহ | গুরুকুল |
486 | গদ্যপদ্যময় কাব্য | চম্পু |
487 | গরুর খুরে চিহ্নিত স্থান | গোষ্পদ |
488 | ঘুমে আচ্ছন্ন যে | ঘুমন্ত / সুপ্ত |
489 | ঘরের অভাব | হা-ঘর |
490 | চিন্তার অতীত | চিন্তাতীত |
491 | চৈত্র মাসের ফসল | চৈতালি |
492 | চারি শাখা- হস্তী, অশ্ব, রথ ও পদাতিক বিশিষ্ট সেনা | চতুরঙ্গ |
493 | ছল / ছলনা করিয়া কান্না | মায়াকান্না |
494 | জাগিয়া রহিয়াছে এমন | জাগন্ত / জাগরুক |
495 | জ্বলছে যে অর্চি (শিখা) | জ্বলদর্চি |
496 | জ্ঞান লাভ করা যায় যে ইন্দ্রিয় দ্বারা | জ্ঞানেন্দ্রিয় |
497 | জ্বল্ জ্বল্ করছে যা | জাজ্বল্যমান |
498 | জলপানের জন্য দেয় অর্থ | জলপানি (বৃত্তি) |
499 | ঠেঙিয়ে ডাকাতি করে যারা | ঠ্যাঙারে |
500 | ঠিকমতো নাম-ধাম আছে যাহাতে | ঠিকানা |
501 | ঢাকায় উৎপন্ন | ঢাকাই |
502 | তল স্পর্শ করা যায় না যার | অতলস্পর্শী |
503 | তৃণাচ্ছাদিত ভূমি | শাদ্বল |
504 | তিন মোহনার মিলন যেখানে | ত্রিমোহনা |
505 | দর্শন করা হয়েছে এমন | প্রেক্ষিত |
506 | দান গ্রহণ করা উচিৎ নয় যার থেকে | অপ্রতিগৃহ্য |
507 | ত্রিকালের ঘটনা জানেন যিনি | ত্রিকালদর্শী / ত্রিকালজ্ঞ |
508 | দেহ সম্বন্ধীয় | দৈহিক |
509 | দ্বারে থাকে যে | দৌবারিক |
510 | দিনে একবার আহার করে যে | একাহারী |
511 | দেখে চোখের আশা মেটে না যাকে | অদৃপ্তদৃশ্য |
512 | দমন করা যায় না যাকে | অদম্য |
513 | দমন করা কষ্টকর যাকে | দুর্দমনীয় |
514 | ধর্মীয় কাজ করার জন্য তীর্থভ্রমণ | প্রব্রজ্যা |
515 | দুয়ের মধ্যে একটি | অন্যতর |
516 | ধুর (তীক্ষ্ণ বুদ্ধি) ধারণ করে যে | ধুরন্ধর |
517 | ধর্মপুরুষ বা সন্ন্যাসীর পর্যটন | পরিব্রাজন |
518 | নদী মেখলা যে দেশের | নদীমেখলা |
519 | নদী ভাঙনে সর্বস্বান্ত জনগণ | নদী সিকস্তি |
520 | নিজেকে বড় ভাবে যে | হামবড়া |
521 | নদী মাতা যার | নদীমাতৃক |
522 | নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে | নাবিক |
523 | নিতান্ত দগ্ধ হয় যে সময়ে (গ্রীষ্মকাল) | নিদাঘ |
524 | নিশাকালে চরে বেড়ায় যে | নিশাচর |
525 | ন্যায় শাস্ত্র জানেন যিনি | নৈয়ায়িক |
526 | নষ্ট হওয়া স্বভাব যার | নশ্বর |
527 | পা থেকে মাথা পর্যন্ত | আপাদমস্তক |
528 | পাঠ করিতে হইবে এমন | পঠিতব্য |
529 | পরকাল সম্পর্কিত | পারলৌকিক |
530 | পিতার ভ্রাতা | পিতৃব্য |
531 | পা ধুইবার জল | পাদ্য |
532 | পুনঃ পুনঃ দীপ্তি পাচ্ছে যা | দেদীপ্যমান |
533 | প্রকাশিত হইবে এমন | প্রকাশিতব্য |
534 | পথ চলার খরচ | পাথেয় |
535 | পূর্ব ও পরের অবস্থা | পৌর্বাপর্য |
536 | পৌষ মাসে উৎপন্ন ফসল | পৌষালি |
537 | পুণ্যকর্ম সম্পাদনের জন্য শুভ দিন | পুণ্যাহ |
538 | পঙ্ক্তিতে বসার অনুপযুক্ত | অপাঙ্ক্তেয় |
539 | প্রাণ ওষ্ঠাগত হবার মতো অবস্থা | লবেজান |
540 | পরস্পর আঘাত | সংঘর্ষ |
541 | বাতাসে (ক-তে) চরে যে | কপোত |
542 | বুঝিতে পারা যায় এমন | বোধগম্য |
543 | ফুল হইতে তৈরি | ফুলেল |
544 | বেতন নেয়া হয় না যাতে | অবৈতনিক |
545 | বৃষ্টির জল | শীকর |
546 | বিদেশে থাকে যে | প্রবাসী |
547 | বেলাকে অতিক্রান্ত | উদ্বেল |
548 | বিশেষ খ্যাতি আছে যার | বিখ্যাত |
549 | বহুর মধ্যে একটি | অন্যতম |
550 | বড় ভাই থাকতে ছোট ভাইয়ের বিয়ে | পরিবেদন |
551 | বহু দেখেছে যে / অনেক বিষয়ে অভিজ্ঞ যিনি | বহুদর্শী |
552 | বন্দুক বা তির ছোঁড়ার অনুশীলনের জন্য স্থাপিত লক্ষ্য | চাঁদমারি |
553 | বহু ঘর থেকে ভিক্ষা সংগ্রহ করা | মাধুকরী / মধুকরী |
554 | ভুলহীন ঋষি বাক্য | আপ্তবাক্য |
555 | মর্মভেদ করিয়া যায় যাহা | মর্মভেদী |
556 | মর্মকে স্পর্শ করে এমন | মর্মস্পর্শী |
557 | মর্মকে পীড়া দেয় যা | মর্মান্তিক / মর্মন্তুদ |
558 | মৃত্তিকা দ্বারা নির্মিত বা তৈরি | মৃন্ময় |
559 | মধু পান করে যে | মধুকর |
560 | মোটাও নয়, রোগাও নয় | দোহারা |
561 | মাটিতে গড়াগড়ি দিচ্ছে এমন | উপাবৃত্ত |
562 | মায়া (ছল) জানে না যে | অমায়িক |
563 | মাছিও প্রবেশ করে না যেখানে | নির্মক্ষিক |
564 | মাসের শেষ দিন | সংক্রান্তি |
565 | মাটির মত রং যার | মেটে |
566 | মান্যব্যক্তিকে অভ্যর্থনার জন্য কিছুদূর এগিয়ে যাওয়া | প্রত্যুদগমন |
567 | মান্যব্যক্তি বিদায়কালে কিছুদূর এগিয়ে দেওয়া | অনুব্রজন |
568 | মিলনের ইচ্ছায় নায়ক বা নায়িকার সঙ্কেত স্থানে গমন | অভিসার |
569 | যা স্থলে চরে | স্থলচর |
570 | যা জলে চরে | জলচর |
571 | যা কাঁপছে | কম্পমান |
572 | যা জলে ও স্থলে চরে | উভচর |
573 | যা গতিশীল | জঙ্গম |
574 | যা বার বার দুলছে | দোদুল্যমান |
575 | যা গতিশীল নয় | স্থাবর |
576 | যা বপন কর হয়েছে | উপ্ত |
577 | যা লাভ করা দুঃসাধ্য | সাধ্যাতীত |
578 | যা আঘাত পায়নি | অনাহত |
579 | যা চিন্তা করা যায় না | অচিন্তনীয় / অচিন্ত্য |
580 | যা অবশ্যই ঘটবে | অবশ্যম্ভাবী |
581 | যা আহুত (ডাকা) হয়নি | অনাহুত |
582 | কোথাও উঁচু কোথাও নিচু | বন্ধুর |
583 | যা ধারণ বা পোষণ করে | ধর্ম |
584 | যা খুব শীতল বা উষ্ণ নয় | নাতিশীতোষ্ণ |
585 | যা অধ্যয়ন করা হয়েছে | অধীত |
586 | যা হতে পারে না | অসম্ভব |
587 | যা বিনা যত্নে লাভ করা গিয়েছে | অযত্নলব্ধ |
588 | যা বহুকাল হতে চলে আসছে | চিরন্তন |
589 | যা বিশ্বাস করা যায় না | অবিশ্বাস্য |
590 | যা সহজেই ভেঙ্গে যায় | ভঙ্গুর / ঠুনকো |
591 | যা হেমন্তকালে জন্মে | হৈমন্তিক |
592 | যা সাধারণের মধ্যে দেখা যায় না | অনন্য সাধারণ |
593 | যা বালকের মধ্যেই সুলভ | বালসুলভ |
594 | যা অতি দীর্ঘ নয় | নাতিদীর্ঘ |
595 | যা মুষ্টি দ্বারা পরিমাণ করা যায় | মুষ্টিমেয় |
596 | যা প্রমাণ করা যায় না | অপ্রমেয় |
597 | যা অপনয়ন (দূর) করা যায় না | অনপনেয় |
598 | যা উচ্চারণ করা যায় না | অনুচ্চার্য |
599 | যা অস্ত যাচ্ছে | অস্তায়মান |
600 | যা অপনয়ন (দূর) করা কষ্টকর | দূরপনেয় |
601 | যা উচ্চারণ করা কঠিন | দুরুচ্চার্য |
602 | যা অনুভব করা হচ্ছে | অনুভূয়মান |
603 | যা উপলব্ধি করা হচ্ছে | উপলভ্যমান |
604 | যা আগুনে পোড়ে না | অগ্নিসহ |
605 | যা পুনঃ পুনঃ দীপ্তি পাচ্ছে | দেদীপ্যমান |
606 | যা মাটি ভেদ করিয়া উপরে উঠে | উদ্ভিদ |
607 | যা বহন করা হচ্ছে | নীয়মান |
608 | যা পুনঃ পুনঃ দুলছে | দোদুল্যমান |
609 | যা শল্য ব্যথা দূরীকৃত করে | বিশল্যকরণী |
610 | যা নিজের দ্বারা অর্জিত | স্বোপার্জিত |
611 | যা দীপ্তি পাচ্ছে | দেদীপ্যমান |
612 | যা তর্কের দ্বারা মীমাংসা করা যায় না | অপ্রতর্ক |
613 | যার অন্য উপায় নাই | অনন্যোপায় |
614 | যার কিছুই নেই | নিঃস্ব |
615 | যার বিশেষ খ্যাতি আছে | বিখ্যাত |
616 | যার খ্যাতি আছে | খ্যাতিমান |
617 | যার কোনো উপায় নাই | নিরুপায় |
618 | যার আগমনের কোনো তিথি নেই | অতিথি |
619 | যার তুলনা নাই | অতুলনীয় |
620 | যার আকার কুৎসিত | কদাকার |
621 | যার দুই হাত সমান চলে | সব্যসাচী |
622 | যার তুলনা নেই | অতুলনীয় |
623 | যার বরাহের (শূকর) মতো খুর | বরাখুর |
624 | যার বেশবাস সংবৃত নয় | অসংবৃত |
625 | যার কোনো কিছু থেকেই ভয় নেই | অকুতোভয় |
626 | যার উদ্দেশ্যে পত্রটি রচিত | প্রাপক |
627 | যার দাড়ি-গোঁফ উঠেনি | অজাতশ্মশ্রু |
628 | যার সব কিছু হারিয়েছে | হৃতসর্বস্ব |
629 | যার পুত্র নেই | অপুত্রক |
630 | যার দুটি মাত্র দাঁত | দ্বিরদ (হাতি) |
631 | যার উপস্থিত বুদ্ধি আছে | প্রত্যুৎপন্নমতি |
632 | যার চার দিকে স্থল | হ্রদ |
633 | যার দুই দিক বা চার দিকে জল | দ্বীপ |
634 | যার অর্থ নেই | অর্থহীন |
635 | যার জ্যোতি বেশিক্ষণ স্থায়ী হয় না | ক্ষণপ্রভা |
636 | যার সর্বস্ব হারিয়ে গেছে / যার কিছু নাই | সর্বহারা / হৃতসর্বস্ব |
637 | যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না | অজ্ঞাতকুলশীল |
638 | যিনি বক্তৃতা দানে পটু | বাগ্মী |
639 | যে বিষয়ে মতভেদ নেই এমন | ঐকমত্য |
640 | যে প্রবীণ নয় | নবীন |
641 | যে বিষয়ে কোনো বিতর্ক / বিরোধ নেই | অবিসংবাদী |
642 | যে মেঘে প্রচুর বৃষ্টি হয় | সংবর্ত |
643 | যে সকল অত্যাচারই সয়ে যায় | সর্বংসহা |
644 | যে জয় লাভে দৃঢ় প্রতিজ্ঞ | সংশপ্তক |
645 | যে বিবেচনা না করে কাজ করে | অবিবেচক |
646 | যে শুনেই মনে রাখতে পারে | শ্রুতিধর |
647 | যে রব শুনে এসেছে | রবাহূত |
648 | যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ | শ্বাপদসংকুল |
649 | যে সুপথ থেকে কুপথে যায় | উন্মার্গগামী |
650 | যে পরের গুণেও দোষ ধরে | অনূরক |
651 | যে দিন তিন তিথির মিলন ঘটে | এহ্যস্পর্শ |
652 | যে অন্য দিকে মন দেয় না | অনন্যমনা |
653 | যে আকৃষ্ট হচ্ছে | কৃষ্যমাণ |
654 | যে তির নিক্ষেপে পটু | তিরন্দাজ |
655 | যে বিদ্যা লাভ করেছে | কৃতবিদ্য |
656 | যে রোগ নির্ণয় করতে হাতড়িয়ে ক্লান্ত | হাতুড়ে |
657 | যে ক্রমাগত রোদন করছে | রোরূদ্যমান |
658 | যে আলোতে কুমুদ ফোটে | কৌমুদ |
659 | যিনি প্রথম পথ দেখান | পথিকৃৎ |
660 | যে গাজায় নেশা করে | গেঁজেল |
661 | যেখানে মৃত জন্তু ফেলা হয় | ভাগাড় |
662 | যুক্তি সংগত নয় | অযৌক্তিক |
663 | যুদ্ধে স্থির থাকেন যিনি | যুধিষ্ঠির |
664 | রোদে শুকানো আম | আমশি |
665 | যে ক্রমাগত রোদন করেছে | রোরুদ্যমান |
666 | রাহ্ বা রাস্তায় ডাকাতি | রাহাজানি |
667 | যে গাভী প্রসবও করে না, দুধও দেয় না | গোবশা |
668 | যে গৃহের বাইরে রাত্রিযাপন করতে ভালোবাসে | বারমুখো |
669 | যে এক দরজা থেকে অন্য দরজায় ভিক্ষা করে | মাধুকরী |
670 | যে লেখক অন্যের ভাব, ভাষা প্রভৃতি চুরি করে নিজের নামে চালায় | কুম্ভীলক |
671 | যিনি সব জানেন | সবজান্তা |
672 | যিনি অতিশয় হিসাবি | পাটোয়ারি |
673 | রেশম দিয়ে নির্মিত | রেশমি |
674 | যুদ্ধ থেকে যে বীর পালায় না | সংশপ্তক |
675 | যাদের বসতবাড়ি আছে কিন্তু কৃষি জমি নেই | ভূমিহীন চাষী |
676 | শোনা যায় এমন | শ্রুতিগ্রাহ্য |
677 | লবণ কম দেওয়া হয়েছে এমন | আলুনি |
678 | যাহা লোকে প্রায় ভুলিয়া গিয়েছে | বিস্মৃতপ্রায় |
679 | শত্রুকে বধ করে যে | শত্রুঘ্ন |
680 | শ্রম করিতে কষ্টবোধ করে যে | শ্রমকাতর |
681 | শত্রুকে পীড়া দেয় যে | পরন্তপ |
682 | শুনিতে পারা যায় এমন | শ্রবণীয় / শ্রাব্য |
683 | শক্তির উপাসনা করে যে | শাক্ত |
684 | শ্রম করিতে চাহে না যে | শ্রমবিমুখ |
685 | শক্তিকে অতিক্রম না করিয়া | যথাশক্তি |
686 | শোনামাত্র যার মনে থাকে | শ্রুতিধর |
687 | শত্রুকে হত্যা করেন যিনি | শত্রুঘ্ন |
688 | সমুদ্রের ঢেউ | ঊর্মি |
689 | সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা | প্রত্যুদগমন |
690 | সজ্ঞানে অন্যায় করে যে | জ্ঞানপাপী |
691 | সদ্য দোহনকৃত উষ্ণ দুধ | ধারোষ্ণ |
692 | সৈনিকদলের বিশ্রাম শিবির | স্কন্দাবার |
693 | সমুদ্র হতে হিমাচল পর্যন্ত | আসমুদ্রহিমাচল |
694 | সবকিছু সহ্য করেন যিনি | সর্বংসহা |
695 | স্তন পান করে যে | স্তন্যপায়ী |
696 | সূর্যোদয় থেকে পরবর্তী সূর্যোদয় পর্যন্ত | সাবন |
697 | স্বামীর চিতায় পুড়ে মরা | সহমরণ |
698 | স্বাদ গ্রহণ করা হয়েছে এমন | স্বাদিত |
699 | স্বপ্নে (ঘুমে) শিশুর স্বগত হাসি-কান্না | দেয়ালা |
700 | স্বমত অন্যের উপর চাপিয়ে দেয় যে | স্বৈরাচারী |
701 | সূর্যের ভ্রমণপথের অংশ বা পরিমাণ | অয়নাংশ |
702 | সম্পূর্ণরূপে বিবেচনা করা হয় নাই এমন | অসমীক্ষিত |
703 | সর্বদা ইতস্তত ঘুরিয়া বেড়াইতেছে | সততসঞ্চরমান |
704 | স্বার্থের জন্য অন্যায় অর্থ প্রদান (ঘুষ) | উপদা |
705 | সূর্যোদয়ের অব্যবহিত পূর্ববর্তী দুই দণ্ডকাল | ব্রাহ্মমুহূর্ত |
706 | হাতির পিঠে আরোহী বসার স্থান | হাওদা |
707 | হয়তো হবে | সম্ভাব্য |
708 | হরেক রকম কথা বলে যে | হরবোলা |
709 | হিত ইচ্ছা করে যে | হিতৈষী |
710 | হিরণ্য / স্বর্ণ দ্বারা নির্মিত | হিরন্ময় |
711 | হাতির বাসস্থান | গজগৃহ |
712 | হেমন্তকালে উৎপন্ন ফসল | হৈমন্তিক |
713 | হস্ত, অশ্ব, রথ, পদাতিকের সমাহার | চতুরঙ্গ |